বসন্ত যে এলো আজ মধু ফাল্গুনে

রাধা শুনছ! আজ যে বসন্ত এসেছে!
কী যে বল কৃষ্ণ, তা কি আর আমি জানি না ভেবেছ সখা?
কি করে জানলে সখী?

কেন? আমার মনে রঙ ধরেছে, তোমাকে দেখতে ভাল লাগছে, কত সুন্দর করে তুমি সেজেছ, টকটকে লালে লালে একাকার হচ্ছে তোমার রূপ তাইতো শুধু তোমাকে বুকে চেপে ধরতে ইচ্ছে হচ্ছে আর চেয়ে দেখ আমার কলিগুলিও ফুটতে শুরু করেছে, আশে পাশে চেয়ে দেখ ওই যে শিমুল পলাশ ওরাও কেমন ফুটি ফুটি ভাব ধরেছে। মনে হচ্ছে এখনই ফুটবে। গাছে গাছে কেমন নতুন পাতা উকি দিচ্ছে, নতুন আলোর বাহার দেখতে চাইছে।
ঠিক বলেছ রাধা, পঞ্জিকার হিসাবে আজকে বসন্তের শুরু হলো। সবাই এখনও ফুটে ওঠেনি কিন্তু সবার মনে রঙ লেগেছে দেখবে কয়েক দিনের মধ্যেই রূপে রঙ্গে গন্ধে ভরিয়ে দেবে এই ধরনী। এরই নাম বসন্ত। একটা গান করনা সখী!
গান শুনবে? তাহলে শোন-

ঝরা পাতার নূপুর পায়ে
দুরন্ত ওই পলাশ বনে কোকিলের ডাকে
এলো বসন্ত এলো আজ মৌ বনে।।

আকাশে গোধূলি রঙের মেলা
তুমি আর আমি শুধু বলব কথা
কানে কানে বাঁশরীর গানে গানে।।

সুরে সুরে মন হবে মধুময়
আখির স্বপনে দুজনা হব যে তন্ময়
এ সময় কেন থাক দূরে দূরে
এসো না কাছে এই মধু ক্ষণে।।

No comments:

Post a Comment

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমি আপনার মতামত জানতে আগ্রহি।
আশা করি অতি শিঘ্রই আপনার মন্তব্য বা জিজ্ঞাসার জবাব পাবেন।